হৃৎপিন্ড ভাল রাখার আটটি উপায়


হৃৎপিন্ড বা হার্ট আমাদের অত্যন্ত মূল্যবাদ অঙ্গ। শরীরে সার্বক্ষণিক স্বাভাবিক রক্তপ্রবাহ চলমান রাখতে হৃৎপিন্ড বা হার্টকে সুস্থ রাখা তথা হার্টের যত্ন নেওয়া খুবই জরুরি। হৃৎপিন্ডকে সুস্থ ও সবল রাখতে নিম্নোক্ত আটটি বিষয় খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

১. ধূমপান পরিহারঃ
ধূমপান বিভিন্ন রোগ বৃদ্ধির একটি অন্যতম নিয়ামক। তাই আপনার হৃৎপিন্ডকে সুস্থ রাখতে ধূমপান পরিহার করুন।

২. রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখাঃ

কোলেস্টেরল রক্তে অবস্থিত একটি ফ্যাটি পদার্থ। আপনার শরীরের সুস্থতার জন্য কোলেস্টেরল প্রয়োজন, কিন্তু আপনার রক্তে কলেস্টেরলের ভারসাম্য ঠিক না থাকলে হৃদরোগ অথবা স্ট্রোক হতে পারে। বিশেষত এলডিএল কোলেস্টেরল বেশি থাকলে ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি। তাই হৃৎপিন্ড ভাল রাখতে কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে হবে।

৩. রক্তচাপ নিয়ন্ত্রণে রাখাঃ

যেহেতু হৃৎপিন্ড সারা শরীরে রক্ত সঞ্চালন করে তাই এটি স্বাভাবিক রাখতে  রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে হয়। সেক্ষেত্রে সঠিক খাদ্যাভ্যাস এবং জীবনযাপন মেনে চলতে হয়।

৪. ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখাঃ

হৃদরোগ বা স্ট্রোক প্রতিরোধে সাহায্য করার জন্য অবশ্যই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা গুরুত্বপূর্ণ। কেননা উভয়ে একে অপরের সাথে সম্পর্কিত।


৫. শারীরিকভাবে সক্রিয় থাকাঃ

নিয়মিত, মধ্যপন্থী শারীরিক কাজকর্ম আপনার হৃৎপিন্ডের  জন্য ভাল। এটা শুরু করলে এবং উপকারিতা পেতে খুব দেরি হবে না। 

৬. স্বাস্থ্যকর ওজন  বজায় রাখাঃ

স্বাস্থ্যকর ওজন বজায় রাখলে হৃদরোগ এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যার ঝুঁকি কম থাকে। ওজন নিয়ন্ত্রণে রাখতে অভিজ্ঞ পুষ্টিবিদ বা ডায়েটিশিয়ানের পরামর্শ নিন।

৭. পুষ্টিকর খাদ্য গ্রহণ করাঃ

সুস্থ খাবার  আপনার ওজন, রক্তচাপ এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। তাই খাদ্য গ্রহণের ব্যাপারে সচেতন হোন। পরিমিত পরিমাণে লবণ গ্রহণ করুন। কাঁচা লবণ একেবারে পরিহার করুন। উপকারী চর্বিযুক্ত খাবার গ্রহণ করুন।

৮. মানসিক স্বাস্থ্যের যত্ন নেওয়াঃ

বিষণ্ণতা  হৃদরোগের ঝুঁকি বাড়াতে প্রভাবক হিসেবে কাজ করে। তাই সর্বদা হাসিখুশি থাকতে চেষ্টা করুন। খুব বেশি বিষন্নতা কাজ করলে চিকিৎসকের পরামর্শ নিন।

তথ্যসূত্রঃ হার্ট ফাউন্ডেশন

No comments

Theme images by rajareddychadive. Powered by Blogger.