ডায়াবেটিস প্রতিরোধে কি করবেন?


ডায়াবেটিস একটি দীর্ঘমেয়াদী অসুখ। অস্বাস্থ্যকর জীবনযাপন এবং খাদ্যাভ্যাসকে ডায়াবেটিসের জন্য দায়ী করা হয়। এই রোগ একবার হয়ে গেলে চিরজীবন বয়ে নিয়ে বেড়াতে হয়। এর তিক্ত অভিজ্ঞতা একমাত্র তারই আছে যে এই রোগে আক্রান্ত। এখনও যাদের ডায়াবেটিস হয় নি তাদের জন্য একটি বার্তা রয়েছে। সুস্থ জীবনধারা এবং সঠিক খাদ্যাভ্যাসের মাধ্যমে ডায়াবেটিস অনেকাংশেই প্রতিরোধ করা সম্ভব। চলুন দেখে নিই বেশ কিছু পরামর্শ যা আপনার দৈনন্দিন জীবনে অনেক কাজে লাগবে।

শারীরিক পরিশ্রমঃ
হালকা হলেও দৈনিক কমপক্ষে ৩০ মিনিট শারীরিক পরিশ্রম বা ব্যায়াম খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। দ্রুত হাঁটা, সাইকেল চালানো, সাঁতার কাটা, জগিং ইত্যাদিও ভালো ব্যায়াম। ব্যায়াম করলে ইনসুলিনের কর্মক্ষমতা বৃদ্ধি পায়, রক্তের গ্লুকোজের মাত্রা সঠিক থাকে এবং শরীরের ওজনও কমে। আবার রক্তে কোলেস্টেরলের মাত্রাও ঠিক থাকে।
ওজন কমানঃ
আপনি যদি মাত্রাতিরিক্ত ওজনের অধিকারী হন, তাহলে ডায়াবেটিসের ঝুঁকি অনেক বেশি থাকে। তাই স্বাস্থ্যকর উপায়ে বিশেষজ্ঞ পুষ্টিবিদ বা ডায়েটিশিয়ানের পরামর্শমত ওজন কমানোর চেষ্টা করুন। বিএমআই ক্যালকুলেটরের মাধ্যমে আপনি আপনার বর্তমান শারীরিক অবস্থা সম্পর্কে প্রাথমিক ধারণা নিতে পারেন। আর বছরে কমপক্ষে একবার হলেও আপনার রক্তের গ্লুকোজ লেভেল পরীক্ষা করুন।

স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসঃ


ক্ষতিকর চর্বি বা স্যাচুরেটেড ফ্যাটযুক্ত খাবার বিশেষত স্তন্যপায়ী প্রাণীর মাংস কম পরিমাণে খেতে হবে। আঁশযুক্ত খাবার যেমন বিভিন্ন ধরনের ফল, শাক-সবজি , শস্য ইত্যাদির উপর জোর দিতে হবে। স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস সম্পর্কে জানতে অভিজ্ঞ পুষ্টিবিদের পরামর্শ নিন। এরপর সেই খাদ্যাভ্যাস অনুযায়ী চলার চেষ্টা করুন।

No comments

Theme images by rajareddychadive. Powered by Blogger.