ক্যান্সার প্রতিরোধের চার উপায়


বর্তমান সময়ে সবচেয়ে জটিল রোগসমূহের মধ্যে কান্সার অন্যতম। দৈনন্দিন জীবনযাত্রা এবং খাদ্যাভ্যাসের পরিবর্তনের সাথে সাথে এই রোগের বিস্তারও লক্ষণীয়। এটি একটি দীর্ঘমেয়াদী অসুখ বলে তা অনেক পরে প্রকাশ পেয়ে থাকে এবং এই রোগ হয় গেলে তার থেকে পরিত্রাণ পাওয়া খুবই কঠিন। তবে চারটি বিশেষ নিয়ম মেনে চললে ক্যান্সার অনেকাংশেই প্রতিরোধ করা সম্ভব।

১. ওজন নিয়ন্ত্রণে রাখাঃ স্বাভাবিকের চেয়ে অতিরিক্ত ওজন শুধু ক্যান্সার নয় আরো অনেক জটিল রোগের জন্য দায়ী। তাই ক্যান্সার প্রতিরোধে আপনার ওজন স্বাভাবিক রাখতে চেষ্টা করুন। আপনার ওজন স্বাভাবিক পর্যায়ে আছে নাকি স্থূলতা পর্যায়ে আছে তা বিএমআই ক্যালকুলেটরের মাধ্যমে সহজেই জেনে নিতে পারবেন।

২. ধূমপান পরিহার করাঃ ক্যান্সার সৃষ্টিতে অন্যতম প্রভাবক হল ধূমপান করা। গবেষণার প্রমাণিত যে ধূমপায়ীরা সাধারণ ব্যক্তিদের তুলনায় বেশি ক্যান্সারে ভুগে থাকেন। তাই ক্যান্সার প্রতিরোধে ধূমপান পরিহার করাই উত্তম।

৩. শারীরিক পরিশ্রম করাঃ শরীরকে সুস্থ সবল রাখতে শারীরিক পরিশ্রমের কোন বিকল্প নেই। যারা শারীরিকভাবে সক্রিয় থাকে তাদের বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও কম থাকে। শারীরিক পরিশ্রমে ওজনও নিয়ন্ত্রণে থাকে। তাই দৈনিক অন্তত আধা ঘন্টা হলেও শারীরিক পরিশ্রম করা উচিত। সেক্ষেত্রে  জগিং, হালকা ব্যায়াম, সাঁতার, সাইক্লিং ইত্যাদি উল্লেখযোগ্য।

৪. স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস মেনে চলাঃ যুগ পরিবর্তনের সাথে সাথে আমাদের খাদ্যাভ্যাসে এসেছে আমূল পরিবর্তন। ব্যস্ততার কারণে আমরা ঘরে তৈরি স্বাস্থ্যকর খাবারের পরিবর্তে বাইরে তৈরি অস্বাস্থ্যকর খাবারের প্রতি বেশি নির্ভরশীল হয়ে পড়েছি আজকাল। অতিরিক্ত ভাজাপোড়া এবং তেল আমাদের স্বাস্থ্যের জন্য খুবই ঝুঁকিপূর্ণ। নিয়মিত এসব খাবার ক্যান্সার সৃষ্টিতে প্রভাবক হিসেবে কাজ করে থাকে। তাই ক্যান্সার প্রতিরোধে পুষ্টিকর খাবার অর্থাৎ ভিটামিন ও খনিজ লবণ সমৃদ্ধ খাবার গ্রহণের প্রতি জোর দিতে হবে। প্রতিদিনের খাদ্য তালিকায় পর্যাপ্ত পরিমাণে শাকসবজি ও ফলমূল রাখতে হবে। বিশেষ করে গাজর, মিষ্টি কুমড়া,পেঁপে, টমেটো, পেয়ারা, আমলকি, লেবু, লাল শাক, পালং শাক, বাদাম ইত্যাদি খাদ্য গ্রহণের প্রতি বেশি নজর দিতে হবে। অপরদিকে প্রাণিজ খাদ্য বিশেষত গরু ও খাসির মাংস পরিমিত পরিমাণে গ্রহণ করতে হবে। এসব স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ক্যান্সার প্রতিরোধে অনেকাংশেই সহায়ক ভূমিকা রাখতে সাহায্য করে থাকে।

No comments

Theme images by rajareddychadive. Powered by Blogger.