স্থূলতা কি ও তার কারণসমূহ

স্থূলতা এমন একটি অবস্থা যখন একজন ব্যক্তির শরীরের চর্বি তার স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। একজন ব্যক্তির ওজন অন্তত ২০% বেশী হয় তাহলে সে মেদবহুল বলে মনে করা হয়। যদি আপনার বডি মাস ইনডেক্স (বিএমআই) ২৫ এবং ২৯.৯ মধ্যে আপনি মাত্রাতিরিক্ত ওজনের অধিকারী এবং ৩০ বা তার বেশী হলে আপনি মেদবহুল বলে বিবেচিত হবেন।
বডি মাস ইনডেক্স (বিএমআই) কী?

বডি মাস ইনডেক্স (বিএমআই) একটি পরিসংখ্যানগত পরিমাপ যা আপনার উচ্চতা এবং ওজন থেকে নির্ণয় করা হয়. যদিও এটা সুস্থ শরীরের ওজন অনুমান করার জন্য একটি দরকারী উপায় হিসেবে বিবেচনা করা হয়, এটা শরীরের চর্বি শতাংশ পরিমাপ করা হয় না। তবে সাধারণভাবে বিএমআই একটি দরকারী নির্দেশক হিসেবে কাজ করে থাকে। স্থূলতার কারণঃ
মানুষ বিভিন্ন কারণে মেদবহুল হয়ে উঠতে পারে. সবচেয়ে সাধারণ বেশী কারণ হল:
১.অধিক ক্যালোরি গ্রহণঃ
আজকালকার মানুষের আগের প্রজন্মের চেয়ে অনেক বেশি খাবার খাওয়ার প্রবণতা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। অনেকে দৈনিক প্রয়োজনের অতিরিক্ত পরিমাণ খাবার গ্রহণ করছে। ফলে স্থূলতা বৃদ্ধি পাচ্ছে।
২.উচ্চ ক্যালরিযুক্ত খাবার গ্রহণঃ
ফাস্টফুড যেমন বার্গার,চকলেট,কোমল পানীয় ইত্যাদিতে অতিরিক্ত পরিমাণে ক্যালরি থাকে যা মাত্রাতিরিক্ত ওজন বৃদ্ধির জন্য অনেকাংশেই দায়ী।
৩. জীবনধারায় পরিবর্তনঃ
টেলিভিশন, কম্পিউটার, ভিডিও গেম, দূরবর্তী নিয়ন্ত্রণ, ওয়াশিং মেশিন, এবং অন্যান্য আধুনিক সুবিধার ডিভাইস এর আগমনের সঙ্গে, মানুষ সাধারণত তাদের পূর্ববর্তী প্রজন্মের তুলনায় অনেক বেশি আসীন জীবনধারা মেনে চলছে। ফলে স্থূলতা ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে।

৪.যথেষ্ট ঘুমের অভাবঃ
গবেষনায় ঘুমের সাথে স্থূলতার একটি গভীর সম্পর্ক পাওয়া গেছে। দেখা গেছে যে যথেষ্ট পরিমাণ ঘুমের অভাবেও স্থূল হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

৫.এন্ডোক্রিন হরমোন নিঃসরণে ব্যাঘাতঃ
দুর্বল সুষম খাদ্যভ্যাস এবং শারীরিক ব্যায়াম অভাব আধুনিক সমাজে স্থূলতা এবং অন্যান্য বিপাকীয় রোগ বৃদ্ধির মূল কারণ। মানবদেহে এপিডেমিওলজিকাল গবেষণার মধ্যে, ফ্রুক্টোজ মিষ্টিযুক্ত পানীয় খাওয়ার প্রভাব স্থূলতা বৃদ্ধির অন্যতম কারণ এবং নারীদের আরও তীব্র হবে বলে মনে হয়। মস্তিষ্কের ক্ষুধা নিয়ন্ত্রণের একটি অঞ্চল রয়েছে যেটি গ্লুকোজ গ্রহণে সক্রিয় থাকে কিন্তু ফ্রুক্টোজ গ্রহণে নিষ্ক্রিয় হয়ে পড়ে। তখন প্রয়োজনের অতিরিক্ত খাদ্য গ্রহণ করলেও মস্তিষ্কে কোন সংকেত দেয় না। ঐ অঞ্চল যখন সক্রিয় থাকে তখন হরমোন আপনাকে খাওয়া বন্ধ করতে বলে কিন্তু নিষ্ক্রিয় থাকলে তা সম্ভব হয় না। ফলে স্থূল হওয়ার সম্ভাবনা থাকে।

৬. স্থূলতা জিনঃ
অনেকসময় স্থূলতা বৃদ্ধিতে একধরনের জিনও দায়ী। তবে সেটা সার্বজনীন নয়।

No comments

Theme images by rajareddychadive. Powered by Blogger.