ভাত অথবা আলু খাওয়া কি একই কথা?



অনেকে আলুভর্তা দিয়ে ভাত খেতে পছন্দ করেন তাই অবশ্যই স্বাস্থ্যসম্মত বলে আমি মনে করি। অনেককে বলতে শুনেছি যে ভাতের সাথে আলু খাওয়া আর শুধু ভাত খাওয়ার মধ্যে কোন পার্থক্য নেই। আপাত দৃষ্টিতে এটি সত্যি মনে হলেও বাস্তবে কিন্তু তা না। আমি বলব এটি আপনাদের ভুল ধারণা। চলুন দেখে নিই তাদের উভয়ের পুষ্টিমান।

প্রতি ১০০ গ্রামে ভাতের পুষ্টিমানঃ খাদ্যশক্তিঃ ১৩০ কিলোক্যলরি স্যাচুরেটেড ফ্যাটঃ ০.১ গ্রাম পলিআনস্যাচুরেটেড ফ্যাটঃ ০.১ গ্রাম মনোআনস্যাচুরেটেড ফ্যাটঃ ০.১ গ্রাম সোডিয়ামঃ ১ মিলিগ্রাম পটাশিয়ামঃ ৩৫ মিলিগ্রাম মোট শর্করাঃ ২৮ গ্রাম ফাইবার বা আঁশঃ০.৪ গ্রাম সুগারঃ ০.১ গ্রাম আমিষঃ ২.৭ গ্রাম ভিটামিন সিঃ ০ ক্যালসিয়ামঃ ১% আয়রন বা লৌহঃ ১% ভিটামিন বি-৬ঃ ৫% ম্যাগনেশিয়ামঃ ৩% আসুন এবার দেখে নিই আলুর পুষ্টিমানঃ প্রতি ১০০ গ্রাম আলুতে পাবেনঃ খাদ্যশক্তিঃ ৭৭ কিলোক্যালরি ফ্যাটঃ ০.১ গ্রাম কোলেস্টেরলঃ ০ সোডিয়ামঃ ৬ মিলিগ্রাম মোট শর্করাঃ ১৭ গ্রাম ফাইবার বা আঁশঃ ২.২ গ্রাম সুগারঃ .৮ গ্রাম আমিষঃ ২ গ্রাম ভিটামিন সিঃ (৩২%) পটাশিয়ামঃ ৪২১ মিলিগ্রাম ভিটামিন বি৬ঃ ১৫% লৌহঃ ৪% ক্যালসিয়ামঃ ১%

একটা জিনিস কি খেয়াল করেছেন? হ্যাঁ ঠিকই ধরেছেন আমি ভিটামিন সি এর কথা বলছি। আলুতে (৩২%) ভিটামিন সি রয়েছে যা ভাতে নেই। যদিও এই ভিটামিন তাপে অনেকটাই নষ্ট হয়ে যায়। আলুতে ৪% আয়রন বা লৌহও রয়েছে। এতে ভাতের তুলনায় ফাইবার বা আঁশের পরিমাণও বেশি। আলুতে পটাশিয়ামেরও পরিমাণ ভাতের তুলনায় বেশি। এছাড়াও যেহেতু আলু থেকে কম ক্যালরি পাওয়া যায় তাই বেশি পরিমাণ খেলেও কম ক্যালরি আসে। তাই এখনও কি বলবেন যে "ভাত আর আলু খাওয়া একই?" নিশ্চয়ই না।

No comments

Theme images by rajareddychadive. Powered by Blogger.